১.

আর মাত্র ২২ ঘণ্টা ২৩ মিনিট ৪৮ সেকেন্ড। ব্যালকনিতে দাঁড়িয়ে মাউন্ট উলরিকেন-এর চূড়ায় অবস্থিত কাউন্ট ডাউন ঘড়িটা দেখছিলাম। সারা শহরের মোড়ে, অলিতে, গলিতেই কাউন্ট ডাউন ঘড়ি বসানো হয়েছে। বেশিরভাগই কমিউনা (কর্পোরেশন) থেকে বসিয়েছে। অনেকে ব্যক্তিগতভাবেও ঘড়ি বসিয়েছেন। স্টেডিয়ামে উচ্চস্বরে গান বাজছে, ব্যালকনি থেকেই শোনা যাচ্ছে। গান গত তিন দিন ধরেই চলছে, বিরতিহীন। উন্মুক্ত কনসার্ট। আমরা চারজনও কিছুক্ষণ আগে ওখান থেকে ঘুরে এসেছি। লাইভ কনসার্টের ফাঁকে ফাঁকে বারবার ইউরোপ ব্যান্ডের ‘ফাইনাল কাউন্টডাউন’ গানটা ছাড়া হচ্ছে। সবাই ইচ্ছেমতো নাচছে, গাইছে, পান করছে। এক অভূতপূর্ব দৃশ্য।

তিনদিন আগে মহাকাশ গবেষণা সংস্থা নাসার চূড়ান্ত ঘোষণাটি আসার পর থেকেই শহরের সুপার শপ, vinmonopolet (এ্যালকোহলের দোকান) ও অন্যান্য খাবারের দোকানগুলো সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। যে যার প্রয়োজনমতো খাদ্য-পানীয় নিয়ে নিচ্ছে; পোষাকসহ অন্য দোকানগুলো বন্ধ হয়ে গিয়েছে। শহরের আইন-কানুন শিথিল করে দেয়া হয়েছে। উন্মুক্তস্থানে এ্যালকোহল পান নিষিদ্ধ আইনটি রেডিও-টিভিতে ঘোষণা দিয়ে উঠিয়ে দেয়া হয়েছে। সবচেয়ে মজার ঘটনা ঘটেছে শহরের কেন্দ্রের উন্মুক্ত প্রান্তরে। সকল পানীয় কোম্পানিগুলো তাদের স্টকে থাকা পানীয় গাড়িতে গাড়িতে ভরে সেখানে এনে রেখে দিয়েছে এবং শিশু খেলনা সামগ্রীর ব্যবসায়ীরা তাদের দোকানের সকল খেলনা এনে জড়ো করেছে। বড়রা ইচ্ছেমতো পানীয় নিচ্ছে; পান করছে। শিশুরা ইচ্ছেমতো খেলনা বেছে নিচ্ছে; খেলছে। মোড়ে মোড়ে কনসার্ট তো আছেই। বারগুলো, নাইট-ক্লাবগুলো উন্মুক্ত করে দেয়া হয়েছে। ড্রাইভারদের ছুটি দিয়ে দিলেও তারা বেশিরভাগই স্বেচ্ছা-সেবা দিচ্ছেন। বাস-ট্রামগুলো একটু বেশি বিরতিতে হলেও চলছে। এ সময়ে বাড়িতে চলে গেলে শহরের অধিবাসীদের আনন্দ-ফূর্তিতে ব্যাঘাত ঘটবে বলেই তারা স্বেচ্ছা-সেবা দিয়ে যাচ্ছেন। সবকিছু দেখে আমি কেবলই মুগ্ধ হচ্ছি।

একটু আগে বিবিসি, সিএনএন-এর সংবাদ দেখলাম। পুরো ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ এশিয়ার চীন-জাপানেও একই অবস্থা। সবচেয়ে আশ্চর্যজনক সংবাদ হলো চীনে ফেসবুক ও গুগল ওপেন করে দেয়া হয়েছে। জাকারবার্গ এক পোস্টে জানিয়েছেন, গত তিন দিনে চীন থেকে প্রায় ২০০ মিলিয়ন ফেসবুক এ্যাকাউন্ট খোলা হয়েছে।

পৃথিবীর বড় বড় স্কয়ারগুলোতে মানুষের মিলনমেলা বসেছে। গান-বাজনা-পানে জীবনের শেষ ক’টা দিন আনন্দে ডুবে আছে সারা পৃথিবী। ইমিগ্র্যান্টস ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের বর্ডারগুলো বন্ধ করে দেয়া হয়েছিলো; সেগুলো আবার খুলে দেয়া হয়েছে। এরই মাঝে কিছু হাস্যকর খবরও আছে। তুরস্ক থেকে সাগর পাড়ি দিয়ে আজও প্রায় দশ হাজার সিরীয় ও অন্যান্য শরণার্থী গ্রিসের উপকূলে পৌঁছেছে, তাদের হাতে মার্কেলের ছবিযুক্ত পোস্টার। আমেরিকা কিউবা ও উত্তর কোরিয়ার ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। পর্নসাইটগুলো ওপেন করে দেয়ায় মধ্যপ্রাচ্য ও পাকিস্তান থেকে পর্ন ডাউনলোডের পরিমান দুইশ গুণের বেশি বৃদ্ধি পেয়েছে। সংবাদ উপস্থাপক সংবাদ ক’টি উপস্থাপনের সময়ে হাসতে হাসতে গড়িয়ে পড়েছেন।

আরো হাস্যকর খবরের মধ্যে রয়েছে, ভ্যাটিক্যানের পোপ ফ্রান্সিস বলেছেন, পৃথিবী সম্পর্কে নাসা যে গাণিতিক ভবিষ্যতবাণী করেছে, ঈশ্বরেরও তাই মত। ভ্যাটিক্যানে বিশাল প্রার্থনার আয়োজন করা হয়েছে এবং আশ্চর্যজনকভাবে সেখানে নারীদের প্রবেশাধিকার দেয়া হয়েছে। মক্কা ও মদিনাতে প্রায় এক মিলিয়ন মুসুল্লির জমায়েত হয়েছে। সেখানে সৌদির এক গ্রান্ড মুফতি বলেছেন, মুসলমানদের আজ কোরান-হাদিসে বিশ্বাস নেই। মুসলমানদের ঈমান নষ্ট করার জন্য এগুলো সব ইহুদি-নাসারাদের চক্রান্ত। নাসার ভবিষ্যৎবাণীতে মুসলমানদের তিনি ভীত হতে নিষেধ করেছেন। এদিকে তার বয়ানের পরপরই জমায়েতে সাতটি বোমা বিস্ফোরণ ঘটে। ধারণা করা হচ্ছে, তাতে কয়েক হাজার মুসুল্লি প্রাণ হারিয়েছে। সৌদি আরব সঠিক কোন তথ্য দেয় নি, দ্বিতীয়ত, এই মুহূর্তে ইউরোপ-আমেরিকার সংবাদ মাধ্যমের তেমন নজরও নেই এসব খবরে। সংবাদ পাঠক কোনমতে সংবাদগুলো পড়েছেন, তবে এতো মানুষের মৃত্যুর খবর পড়তে গিয়েও তার মুখে দুঃখবোধ নয়, বরং হাসির রেখা দেখা গিয়েছে। এদিকে আইএস এক ভিডিও বার্তায় বোমা হামলার দায় স্বীকার করেছে; তারা আরো ঘোষণা করেছে যে, অচিরেই তারা কাবাঘর দখল করবে, আজকের বোমা হামলা তারই ইঙ্গিত।

২.

মহাকাশ গবেষণা সংস্থা NASA-এর হিসেব অনুযায়ী ধুমকেতু VST-3482 GMT ১৩:০১-এ পৃথিবীতে আঘাত হানবে। ধুমকেতুটি হ্যালির ধুমকেতুর প্রায় সমান মাপের। এর আগে এটি পৃথিবীর আকাশে আর দেখা যায় নি। এবারই প্রথম এবং এবারই শেষ। কোটি বছর ধরে পৃথিবীতে যে প্রাণের সঞ্চার ঘটেছিলো, কয়েক মিনিটেই তার সমাপ্তি ঘটবে। তারপর আবার কত কোটি বছর পরে পৃথিবীতে ফের প্রাণ ফিরবে তা মানুষের জানা নেই। যদিও মানুষসহ পৃথিবীর প্রায় সকল প্রাণীরই জিন সংরক্ষিত করে মহাকাশ স্টেশনগুলোতে পূর্ব থেকেই প্রেরণ করে রাখা আছে এবং কয়েক জোড়া নর-নারীও সেখানে অবস্থান করছেন, তবুও তারা যে পৃথিবীতে পূনরায় আবাস গড়তে পারবেন, এমন স্বপ্ন দেখতে নিষেধ করেছে নাসা। নাসা জানিয়েছে, ধুমকেতুটির সাথে সংর্ঘষের পরে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন মনোক্সাইড ও কার্বন ডাই অক্সাইড গ্যাসের বিরাট স্তর তৈরি হবে, যা কমে মানুষের বসবাসযোগ্য হতে কমপক্ষে দুই লক্ষ বছর লাগবে। নাসার এই ঘোষণাকে অমানবিক বলে এতে ঘোর আপত্তি জানিয়েছে এ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বেশ কয়েকটি মানবাধিকার সংস্থা। তাদের কথা, পৃথিবীর মানুষের জীবনের শেষ কয়েকটা দিনও কি বিজ্ঞান একটু মিথ্যা বলে স্বপ্ন দেখাতে পারে না? নাসা তার প্রতিউত্তরে বলেছে, বিজ্ঞানের কাছে মানবিকতার চেয়েও সত্য বড়। বিবিসিতে এ নিয়ে একটি বিতর্কও হয়েছে, যেখানে রিচার্ড ডকিন্স নাসার পক্ষে কথা বলেছেন।

৩.
পৃথিবী ধ্বংস হবার প্রাক্কালে বাংলাদেশের সর্বশেষ সংবাদ জানার জন্যে আমি, নির্ঝর ও তনু জাগোবিডি.কম-এ এটিএন নিউজ-এর সংবাদ দেখতে বসলাম। সংবাদ উপস্থাপিকা একটি লাল-সবুজ শাড়ি পরেছেন। তাকে দেখে এক টুকরো বাংলাদেশ বলে মনে হচ্ছিলো। যথারীতি একটি মিউজিক বাজিয়ে তিনি ‘ইসলামী ব্যাংক লিমিটেড’ সংবাদ শিরোণাম শুরু করলেন।

“মহাকাশ গবেষণা সংস্থা NASA নিশ্চিত করেছে ধুমকেতু VST-3482 GMT তেরোটা এক মিনিট ২৯ সেকেণ্ডে এবং বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটা এক মিনিট ২৯ সেকেন্ডে পৃথিবীতে আঘাত হানছে। ইউরোপ-আমেরিকাসহ পৃথিবীর বেশিরভাগ দেশই পৃথিবীতে মানুষের শেষ সময়টা আনন্দ-হই-হুল্লোড়ে কাটাচ্ছেন। এদিকে ভ্যাটিক্যান, সৌদি আরবের মক্কা ও মদীনায় এবং ভারতের মুম্বাইতে পৃথিবীকে রক্ষার জন্য স্ব-স্ব-ঈশ্বরের কাছে বিশেষ প্রার্থনা চলছে। ভারতের প্রার্থনায় যোগ দিচ্ছেন সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সৌদিতে প্রার্থনায় বোমা বিস্ফোরণ, হাজারের ওপরে মানুষ নিহত; আইএস-এর দায় স্বীকার।”

“এদিকে বিএনপির ডাকা অবরোধের আজ ৩৬৫তম দিন পূর্ণ হলো। গতরাতে কুমিল্লার চৌদ্দগ্রামে নাইট কোচে পেট্রোল বোমা ছুড়ে মারলে এস.এস.সি পরিক্ষার্থীসহ প্রাণ হারায় সতের জন। বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া বলেছেন, আন্দোলন চলবে। জনগণকে রুখে দেয়ার ক্ষমতা কারো নেই।”

“যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর রায়ের রিভিউ আপিল আবার পেছালো।”

“আরো দুইজন ব্লগারকে কুপিয়ে খুন করা হয়েছে। তাদের একজনকে ফার্মগেট মোড়ে দিনের আলোয় জনসমক্ষে খুন করে মোটর সাইকেলে পালিয়ে গিয়েছে দুবৃত্তরা। চট্টগ্রামে আরেকজনকে ঘরে ঢুকে খুন করা হয়েছে।”

“গুলসানের একটি ভাড়া বাসা থেকে আইএস বাংলাদেশ শাখার নতুন প্রধানকে গ্রেফতার করেছে র‍্যাব।”

“ময়মনসিংহ, ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, গাইবান্ধাসহ দেশের ৩২ জেলা থেকে সংখ্যালঘুদের ওপর হামলার খবর পাওয়া গিয়েছে। অনেককেই ভিটে-মাটি থেকে উচ্ছেদ করা হয়েছে। তাদের কেউ কেউ নিঃসহায়-নিঃসম্বল হয়ে ভারতে পাড়ি দিয়েছে, কেউ কেউ পাশ্ববর্তী গ্রামগুলোতে আশ্রয় নিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে। এ বিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম বলেছেন, এগুলো আওয়ামী লীগের গুন্ডাদের কাজ; তারা দেশে কোন হিন্দু রাখবে না। বিএনপি ক্ষমতায় গেলে এগুলোর বিচার করা হবে। ওদিকে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে কোন জঙ্গী নেই, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে আছে।”

৪.
উপস্থাপিকা একটু মুচকি হাসি দিয়ে বললেন, “ইসলামী ব্যাংক সংবাদ শিরোনাম শেষ হলো, এবার বিস্তারিত।” এই কৌতুক শুনতে আমার আর ধৈর্য হলো না। আমি টিভি অন করে সিএনএন-এ আসলাম ফের। সেখানে ব্রেকিং নিউজে দেখাচ্ছে- :পৃথিবীতে প্রাণের বিনাশ ঘটলেও সৌরজগতে মানুষের বিনাশ ঘটছে না। কিছুক্ষণ আগে Mars-16 মানুষসহ মঙ্গলে অবতরণ করেছে। সেখানে বিশেষ মুখোশ ব্যবহার করে সহজেই মানুষ বসবাস করতে পারবে জানিয়েছে নাসা। জিন-মিউজিয়ামে রক্ষিত জিন থেকে পৃথিবীর সকল উদ্ভিদ-প্রাণীকে অচিরেই বাঁচিয়ে তোলা হবে সেখানে; গড়ে তোলা হবে নতুন পৃথিবী।”

আমি উঠে একটা সিগারেট হাতে নিয়ে ব্যালকনিতে গেলাম। স্টেডিয়ামে আতশ-বাজি চলছে, আতশ-বাজি চলছে সারা শহরে। বৃষ্টিমুখর সন্ধ্যার আকাশটা আলোয় আলোয় উদ্ভাসিত হয়ে উঠলো। ফাইনাল কাউন্টডাউন গানটা বাজছে। আরো বেশি জোরে; তবুও হাজারো গলা ছাপিয়ে যাচ্ছে সাউন্ড বক্সের শব্দকে।

Advertisements

6 comments

  1. সেই সময় কি ফেজবুকে হাজার হাজার ফেক আই ফি নিজেদের পরিচয় প্রকাশ করছিল? এই ব্যাপারে কিছু বলা নেই কেন। 😉
    যাই হোক ভাল লাগল। পড়তে পড়তে বাস্তব চিন্তা করছিলাম।

    Liked by 1 person

  2. সত্যিই এমন কিছু হলে ভালোই লাগবে।পৃথিবীটা ধুয়ে মুছে আবার নতুন করে জেগে উঠবে।যেখানে থাকবে না ধর্মের নামে হানাহানি।থাকবে না কোন বর্ডার।মানুষ এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়াবে।

    Liked by 1 person

    1. বর্তমান পৃথিবীর যা অবস্থা, তাতে এমন হলে মন্দ নয়। দুঃখ লাগবে কেবল শিশুদের জন্য, ওরা পৃথিবীর কিছুই দেখে যেতে পারবে না। তবে নতুন পৃথিবীটা সুন্দর হবে, এটা প্রত্যাশা করাই যায়।

      Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s